এনগেজমেন্ট:

আমি প্রত্যেকের মতামতকে শ্রদ্ধা করি। তবে এ ব্যাপারে আমার ব্যক্তিগত মতামত হল-এনগেজমেন্ট পুরোপুরি অর্থহীন একটি ব্যাপার। এটা বরং আরো টেনশন বাড়ায়। আপনি ছেলে মেয়েকে বললেন, তোমাদের বিয়ে হবে। আবার এদিকে বিষয়টা ঝুলিয়ে রাখলেন এবং একটা সীমারেখা দিয়ে দিলেন- এতদূর মেলামেশা করা যাবে। এটা তো তাদের উপর অত্যাচার।

আবার এই এনগেজমেন্টটা যে বিয়ে পর্যন্ত গড়াবে, তারও কোনো নিশ্চয়তা নেই। বহু এনগেজমেন্ট ভেঙ্গে গেছে এমন ঘটনা আমরা জানি। তাই আকদ হওয়ার পর আর মেয়েকে ঘরে রাখা উচিত না। স্বামীর বাড়ি পাঠিয়ে দেওয়া উচিত। এটা হচ্ছে যৌক্তিক। পারতপক্ষে কেউ এনগেজমেন্ট এর মধ্যে যাবেন ই না। এই এনগেজমেন্টের কোন ধর্মীয় বা আইনগত ভিত্তি নেই।

কোথাও কোথাও বিয়ের অনুষ্ঠানে নাকি সাতটা,নয়টা, এমনকি এগারোটা পর্যন্ত হয়। আসলে যে জাতি অপচয় বেশি করে, আল্লাহর গজব তার উপরে বেশি। অতএব অপচয়' করবেন না। যে টাকাটা এত রকম অনুষ্ঠানের খরচ করবেন। ছেলেমেয়েদের ভবিষ্যৎ চিন্তা করে দিয়ে দিন। তারা তাদের প্রয়োজন মতো কিছু একটা করুন।

বিয়ের ব্যাপারে আমাদের ধারণা খুব পরিষ্কার। বিয়ের আনুষ্ঠানিকতার ব্যাপারে একটা বিষয় বিশেষভাবে অনুসরণ করার চেষ্টা করবেন, সেটা হচ্ছে গিফট দেবেন না, গিফট নেবেন ও না।

বিয়ের দাওয়াতে আনন্দচিত্তে যাবেন,  প্রাণভরে দোয়া করে আসবেন। আমরা গিফট নেওয়া পছন্দ করিনা, দেওয়া পছন্দ করিনা। কারণ নিজের লোক দেখানো সামাজিক উপহার এটাও মানুষের উপর এক ধরনের অত্যাচার।

SCAN TO VIEW

OUR OFFICES