নিকট আত্মীয়ের সাথে বিয়ে

মামাতো চাচাতো খালাতো ভাই বোনকে বিয়ে করা কি অগ্রহণযোগ্য হবে?

যদি কাউকে ভালো লেগে যায় তবে তাকে বিয়ে করা কি অযৌক্তিক?

আসলে বিয়ে নিকটাত্মীয়ের মধ্যে না হয়ে রক্তের সম্পর্ক নেই এমন কারো সাথে বিয়ে হওয়া ভবিষ্যৎ প্রজন্ম গড়ার জন্যে উত্তম। নিকট রক্তীয় সম্পর্কের মধ্যে বিয়ে করলে অনেক ক্ষেত্রেই  সন্তানকে মেধাবঞ্চিত করা হয়। ইমাম গাজ্জালী এ প্রসঙ্গে নবীজির (স) হাদীসে উল্লেখ করেছেন যে ‘তোমরা নিকট-আত্মীয় নারীকে বিয়ে করো না। কারণ এতে তোমাদের সন্তান দুর্বল ও মেধাহীন হতে পারে’। এ ব্যাপারে বৈজ্ঞানিক গবেষণা ও একই কথা বলে।

২০১৩  সালে বিশ্বের অন্যতম প্রভাবশালী মেডিকেল জার্নাল ল্যানসেটে প্রকাশিত যুক্তরাজ্যের একটি গবেষণা রিপোর্টে বলা হয়, চাচাতো ফুফাতো খালাতো মামাতো ভাই বোনদের বিয়ে হলে তাদের সন্তানদের জন্মগত বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা দ্বিগুণ বেড়ে যায়।

আর অপ্রাসঙ্গিক হলেও আরেকটি বিষয় হচ্ছে, বিয়ের আগে অবশ্যই পাত্র- পাত্রী উভয়ের রক্ত পরীক্ষা করে নেওয়া উচিত। যাতে থ্যালাসেমিয়া মত বংশ পরম্পরায় সংক্রামিত ব্যাধির বিস্তার ঘটতে না পারে।

আর যদি কাউকে ভালো লেগে যায় তাহলে তো আর কিছু করার থাকে না। কাউকে ভাল লাগা দোষের কিছু না।কিন্ত বিয়ের ক্ষেত্রে একটু সচেতনতা  এবং আত্নীয়তার মধ্যে বিয়ে না করাটাই সাধারণভাবে শ্রেয়।

SCAN TO VIEW

OUR OFFICES