প্রসংগ যৌতুকঃ

বিয়ের সময় মেয়ের পরিবার থেকে বরকে নানারকম আসবাবপত্র ও ইলেক্ট্রনিক সামগ্রী দেওয়া হয়। এগুলো কি যৌতুক এর আওতায় পড়ে?
 

অবশ্যই। কারণ কনের মা-বাবা কৌতুক করে এগুলো দিচ্ছেন না।  তারা যৌতুক হিসেবে দিচ্ছেন। প্রচলিত সমাজের তথাকথিত নিয়মের চাপে বাধ্য হয়ে দিচ্ছেন, যেন বিয়ের পর মেয়েদেরকে শ্বশুরবাড়ির খোটা না শুনতে হয়।
কিন্তু কোন আত্মমর্যাদাবোধ সম্পন্ন ছেলেটি উচিত নয় তথাকথিত উপহার হিসেবে পাওয়া এসব আসবাবপত্র গ্রহণ করা যা যৌতুকের ই  নামান্তর।

বরং স্ত্রীকে বলা উচিত, আমার খাট নেই তুমি যদি আমার সঙ্গে মেঝেতে থাকতে পারো তাহলে আসতে পারো আর যদি মনে করো বাবার বাড়ি থেকে খাট আসবে তাহলে তুমি সেখাটে তুমি ঘুমাও আমি নিজেই মেঝেতে ঘুমাবো। এটই হলো পৌরুষ। শ্বশুরবাড়িতে থেকে না চাইতেই দিয়েছে, কি করবো তাহলে মনের ভিতর পাওয়ার আকাঙ্ক্ষা কাপুরুষ লুডু মেরুদণ্ডহীন ছাড়া কিছু নয়।

যৌতুক থেকে নিজের এবং অন্যের পরিবারকে মুক্ত করার উপায় কি

উপায় খুব সহজ নিজের যৌতুক গ্রহণ না করা এবং বিয়েতে যৌতুক না দেওয়া। এটা যদি আমরা প্রত্যেকে যার যার অবস্থান থেকে করতে পারি তবে সমাজ থেকে একদিন সত্যিই অশ্লীল কথাটি চিরতরে দূর হবে।

একজনের মা-বাবা যদি যৌতুকের জন্য তাকে বিয়ে করা এবং তাদের কথামত যদি সে ফিরে পাবে। বিয়ের পর থেকে স্ত্রীর সাথে সর্বনিম্ন হচ্ছিল না মেয়ের অভিভাবক ও প্রভাবশালী হওয়ায় তাকে সংঘর্ষ করতে হয়েছে একজন মেরূদণ্ডহীন কাপুরুষ পরামর্শ দেব কিনা।
সেটা আগে ভাবতে হবে, একজন পুরুষের কিভাবে বলেন যে মা বাবা যৌতুকের জন্য বিয়ে দিয়েছিল। মা-বাবা করিল আর আপনি করেছিলেন শ্বশুরবাড়ি ভয় বাড়িঘরে স্ত্রীর সাথে বনিবনা না হলে সংসার করছেন আবার সন্তানের বাবা হয়েছেন আবার এখন দ্বিতীয় বিয়েও করতে চাচ্ছেন।

আজকের সমাজে মেয়েদের যেখানে জোর করে বিয়ে দেওয়া যায় না সেখানে আপনাকে বিয়ে করানো হয়েছে আপনার পুরো বক্তব্যটাই একজন মেরূদণ্ডহীন পুরুষের কথা আপনার আগে আপনার স্বভাব বদলাতে পারেন।

SCAN TO VIEW

OUR OFFICES