সন্তানদের ডিসিপ্লিন হতে কিভাবে শিক্ষা দেওয়া যায়?

সন্তানকে ডিসিপ্লিন হতে শিক্ষা দেয়ার আগে মা বাবাকে ডিসিপ্লিন হতে হবে। কারণ মা বলেন সন্তান সেটা সেখানে না করেন তাই সন্তান সন্তান যদি ছোটবেলা থেকে দেখে যে ঘর গুছিয়ে রাখা হয় ও জিনিসপত্র গুছিয়ে রাখতে শিখবে। ঘরে জুতো টাকে এভাবে রাখা হয়েছিল তাই রাখবে কিন্তু সে যদি বাবা হয় আপনি ঘরে ঢুকে যেত এটা একটা এদিকে ছুড়ে মারলেন আরেকটা অধিকার খুলে বিছানায় দলা পাকিয়ে রাখলো তাই করবে।

আমার মা বাবা হিসেবে বুঝতে চায় না সন্তান আমাদের সঙ্গে মিথ্যা বলো যদি কখনো বুঝতে পারি সে মিথ্যা বলেছে। আমরা রেগে যায় কিন্তু যখন আমরা সন্তানের সঙ্গে মিথ্যা বলি আমরা হয়তো মনে করি সে বুঝেনা ।কিন্তু আসলে কি তাই সে আসলেই বোঝে না সে বোঝে এবং সে ধরে না এটাই ঠিক এভাবে বলতে হয় অর্থাৎ সন্তান আপনাকে যা করতে দেখে সাধারণত সেটাই অনুসরণ করে।

এ নিয়ে বিখ্যাত এক ইউরোপিয়ান এর গল্প আছে স্বামী-স্ত্রী তাদের দুই ছেলেমেয়ে এবং পুরো বাবাকে নিয়ে এক পরিবার বয়সের কারণে বৃদ্ধ বাবা ঠিক মত চলাফেরা করতে পারেন না ।সারাক্ষণ তার হাত-পা কাঁপে খেতে বসলো দেখা যায় পেট থেকে খাবার ছড়িয়ে ছিটিয়ে পড়ছে কাঁটাচামচ পড়ে যাচ্ছে জল গড়াচ্ছে।

শশুরের এসব আচরণে পুত্রবধূ খুব বিরক্ত শশুর কে নিয়ে এক টেবিলে খেতে বসেছে নারাজ একসময় স্বামী-স্ত্রী মিলে সিদ্ধান্ত নিলেন ডাইনিং রুমের একটা টেবিল খেতে সেখানে বাবাকে খেতে দেবেন তাই হলো মৃত্যুর আগ পর্যন্ত বুড়ো বাবা ওই টেবিলে বসে খেতেন আর করুন চোখের মুলটিপ্লে নাতি নাতনির সাথে খেতে পারতেন না। আর তার পুত্রবধু যে ব্যবহার করুন তিনি শুধু তারচোখের দিকে তাকিয়ে থাকতেন।

তার চাহনি বলে দিত এক টেবিলে নাতি নাতনির সাথে খেতে না পারাটা তাকে কত কষ্ট দিচ্ছে কিন্তু ছেলে ছেলের বউয়ের কাছে সে কথা মুখ ফুটে বলার সাহস ছিল না।

বাবা মারা গেলেন টেবিলটাও সরিয়ে ফেলা হলো একদিন স্বামী স্ত্রী শুনছেন তাদের 8 বছর বয়সী ছেলেমেয়েদের মধ্যে ঝগড়া হচ্ছে। টেবিল টা কি নেবে মেয়েটি বলছে সে নেবে ছেলেটি বলছে সে নেবে তারা জিজ্ঞেস করলেন ওই টেবিল না তোমাদের এতো টানাটানি কেন? টেবিল টা তো ভালো না। ছেলে তখন বলল তোমরা যখন দাদুর মত বড় হয়ে যাবে ।তখন তো আমাদের সাথে এক টেবিলে বসে খেতে পারবে না তখন টেবিলটা আমাদের লাগবে।

অর্থাৎ ছেলেমেয়েদের সাথে বা তাদের সামনে যে আচরণ আপনি করবেন তারা সেটাই শিখে রাখবে এবং সেটাই করবেন এজন্য সন্তানের সাথে দুর্ব্যবহার করবেন না দুর্ব্যবহারের স্মৃতি কিন্তু তাদের মনে থাকে আসলে আনন্দের চেয়ে কষ্টের স্মৃতি দীর্ঘস্থায়ী হয়।

তার সন্তানকে ডিসিপ্লিন করতে হলে মাহবুবকে ডিসিপ্লিন হতে হবে আপনি যখন আপনার সন্তানের রোল মডেল হতে পারবেন, সে তখন আপনাকে অতিক্রম করতে পারবে।আর যদি আপনি রোল মডেল হিসেবে ভাল না হন তাহলে সন্তান খারাপ থাকে। আপনার অতিক্রম করে যাবে আর এখনকার যারা নতুন প্রজন্ম তাদের বুদ্ধি পরিপক্কতা আমাদের চেয়ে অনেক বেশি।

SCAN TO VIEW

OUR OFFICES