চার মাসের সন্তান নিয়ে চ্যালেঞ্জিং

চ্যালেঞ্জিং কাজটাই তো করা উচিত চার মাসের সন্তান যদি চ্যালেঞ্জিং না হয় তাহলে সে একটা পুরো সন্তানকে কোলে নিয়ে করবেন সন্তানকে আদর করতে করতে মেডিটেশন করবেন ।কারণ সম্পর্কে আদর করাটা হচ্ছে প্রত্যেক মায়ের একটা ইন্সটিংক্ট উপায় সহজ ব্যাপার এর জন্য কোন চিন্তা ভাবনার প্রয়োজন হয় না ।চিন্তা ভাবনার জন্য প্রয়োজন হচ্ছে মেডিটেশনের সন্তানকে কোলে নিয়েই তারা একটু হাত বুলোতে বুলোতে মেনশন করবেন দেখবেন এটার মধ্যে আলাদা একটা তৃপ্তি আলাদা একটা আনন্দ থাকবে সেটা হচ্ছে মনের একটা বিশেষ অবস্থা।

সে অবস্থায় পৌঁছার জন্য আমরা কিন্তু মেডিটেশনের আনুষঙ্গিক প্রস্তুতি গুলো নিয়ে আমাদের এই অনুশীলন এই অবস্থায় আসা উচিত যে কোনো কিছুই যেন মনোযোগকে বিঘ্নিত না করে অধিকাংশ শান্তশিষ্ট বাচ্চা পছন্দ করেন অর্থাৎ বাচ্চা সেখানে বসিয়ে রাখবে সেখানে বসে থাকবে যেখানে দাঁড় করিয়ে রাখবে। সেখানে দাঁড়িয়ে থাকবে সেটা নিজেই খেয়ে নেবে যদি তাই হয় তাহলে ফার্মের কয়েকটা মুরগির বাচ্চার খাবার দিয়ে রাখবেন। সেখানেই তো সবকিছু করবেন আপনাকে বিরক্ত করবে না।

কিন্তু বাচ্চা তোতা না সে হবে দুরন্ত বাচ্চা যদি আপনাকে ব্যস্ত না রাখতে পারে তাহলে একটা বাচ্চা হল

বাচ্চা যত দুষ্টামি করবে আপনার বুদ্ধি বাড়বে তাকে ম্যানেজ করার কায়দা কানুন বের করতে গিয়ে মস্তিষ্ক শাণিত হবে ।শুধু বিরক্ত করবেন না ,উপভোগ করুন একে মজার খেলা হিসেবে নেবেন। আচ্ছা তারপরে বাচ্চা কি করবে কারণ আপনি মা অথবা বাবার হয়েও যদি বুঝতে না পারেন বাচ্চা এরপরে কি বলতে চাচ্ছে তাহলে বুঝতে হবে বাচ্চাটা ধার করা আপনার না।

দুরন্ত না হলে তো বাচ্চারা প্রথম হতে পারবে না এই দুরন্ত মনে হচ্ছে বাচ্চার বিশেষত্ব চার মাসের বাচ্চা কতটুকুইবা করবেন তারা করা হচ্ছে আপনার পার্ট অফ মেদিটেশন।

মেডিটেশনের মিউজিকের সাথে একে অ্যাডজাস্ট করে ফেলুন দেখবেন আপনি বিরক্ত হচ্ছেন না বরং আনন্দ পাচ্ছেন।

আমি একজন লেখককে দেখেছি বাচ্চা তার কাধের উপর উঠে বসে আছে আর তিনি লিখেছেন। কোন শক্তি নাই আবার আরেক হাত দিয়ে বাচ্চা কেউ ধরে রেখেছেন। কার্ড থেকে যদি পড়ে যায় তাহলে তো ব্যথা পাবে। আমি ওনাকে জিজ্ঞেস করলাম বাচ্চাদের উপর বসে আছে চুল টানছে আপনি রেখে চলছেন বলেন যে আমি হাত দিয়ে আর ভাবছি প্রাণ দিয়ে বাচ্চা তোমার চুল নিয়ে টানাটানি করছেন ধরে টানাটানি করছে না ।অর্থাৎ এটি হচ্ছে গুরুত্বপূর্ণ সব সময় মনে রাখবেন আপনার দৃষ্টিভঙ্গি হচ্ছে মনে হচ্ছে চ্যালেঞ্জিং সেটাকে কিভাবে গ্রহণ করতে হবে অবস্থার পরিপেক্ষিতে সমাধান দিতে পারেন খুব চমৎকারভাবে সমাধান করে ফেলেছেন।

SCAN TO VIEW

OUR OFFICES