সন্তান লালন

শিশুকে জন্মের পর কি কি খাওয়ানো যায়? মুরুব্বীরা যদি মধু চিনি মিশ্রিত পানি খাওয়াতে চাই সেটা কি দেওয়া যাবে?

জন্মের পর থেকে ছয় মাস বয়স পর্যন্ত শিশুর একমাত্র খাবার পর মায়ের দুধ। এসময় এক ফোঁটা পানি দেওয়ার প্রয়োজন নেই এটাকে বলা হয়। এক্সক্লুসিভ ব্রেস্ট ফিডিং নবজাতক শিশুর জন্মের এক ঘণ্টার মধ্যে তাকে মায়ের দুধ দেওয়া উচিত। যদি মায়ের সিজারিয়ান অপারেশন হয় তাহলে নবজাতক মায়ের দুধ খাওয়ানোর আত্মীয় বা নাচ করবেন ।কারণ মায়ের জন্য খুব গুরুত্বপূর্ণ আর শিশুর শরীরের প্রয়োজনীয় সব উপাদানই শাল দুধের আছে। এসব উপাদান শিশুর রোগ প্রতিরোধ করে অর্থাৎ শালদুধ হলো শিশুর প্রথম টিকা।

আপনারা যেহেতু লেটেস্ট মফিজের বুঝাতে হবে যে নবজাতককে মধু চিনির পানি মিশ্রিত পানি ফর্মুলা দুধ ইত্যাদি দেওয়া উচিত নয় ।অনেকে মনে করেন শুরুতে বাচ্চা দুধ কম পায় এজন্য তারা ফর্মুলা দুধ ব্যবহার করেন ।কিন্তু বাস্তবতা হলো সাধুদের প্রেমে পরিমাণে কম হলেও নবজাতকের জন্য যথেষ্ট এবং এটি শিশুর জন্য অত্যন্ত প্রয়োজনীয় খাবার।

বিজ্ঞাপনের ফর্মুলা দুধের উপকারের কথা বলা হলো এগুলো খাওয়ানো বেশতো কি আছে।যেমন অনেক সময় ফর্মুলা দুধে ক্ষতিকর কিছু উপাদান থাকে।যাকে শিশুর পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে ক্ষেত্রবিশেষে মৃত্যু পর্যন্ত হতে পারে।

আমরা অনেকেই জানি যে ফর্মুলা দুধে মেলামিন নামক একটি ক্ষতিকর উপাদান এর কারণে বিষয়ে অনেক শিশু মারা গেছে। আমাদের দেশেও তখন এর প্রভাব পড়েছিল আর মায়ের দুধ খেলে শিশুর উপকার হবে তা নয়। এতে মায়ের উপকার হয়েছে সত্য হয় সে মায়ের শরীরের হরমোন খরিত হয় যা পরবর্তীতে স্বাভাবিক অবস্থায় ফিরে যেতে সাহায্য করে।

তাছাড়া মায়ের স্তন জরায়ু ও ডিম্বাশয় এর ক্যান্সার হওয়ার ঝুঁকি কমে মায়ের সাথে শিশুর নিবিড় সম্পর্ক তৈরি হয় মায়ের প্রসব পরবর্তী রক্তক্ষরণ এবং ওজন কমায়।

আবার শৈশবে প্রথম ছয় মাস বয়স পর্যন্ত শিশুদের মায়ের দুধ খাওয়ানো হয়। তাহলে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকে শ্বাসনালির সংক্রমণ ও ডায়রিয়া 4 গুন কম হয় ।আচরণগত মানসিক সমস্যা কম হয় বুদ্ধিমত্তার সাথে মমতার বন্ধন টা ভাল হয়। গবেষণায় দেখা গেছে মায়ের দুধ ঠিকমতো খেতে না পারলে সেসব দেশে পরিণত বয়সে।এক ধরনের মানসিক অনিরাপত্তায় বাচ্চার জন্য শুধু ছয় মাস পর্যন্ত বাচ্চাকে বুকের দুধ খাওয়াবেন।

শিশুর বয়স ছয় মাস পূর্ণ হওয়ার পর বাড়তি খাবার দেবেন। তখন তিন ধরনের খাবার বাচ্চাকে দিতে হবে শক্তিবর্ধক ভাত রুটি আলুর মিষ্টি আলু হরিরামপুর ইত্যাদি। ইত্যাদি রোগ প্রতিরোধক ব্যবস্থা করবেন এবং তার পছন্দ হয়েছে যতটুকু যুক্ত খাবার দিচ্ছেন। তার নাম এবং সফলতার সাথে করবেন তাহলে সে ধীরে ধীরে খাবারের নাম প্রস্তাব শিখতে পারবে।

শিশুদের হাঁটা শেখার জন্য ওয়াকার ব্যবহার করা কি ভালো?

হকার ব্যবহার করা হলে শিশু তাড়াতাড়ি হারতে শিখবে ধারণাটি ভুল বরং ওয়াকার ব্যবহারের ফলে শিশুর কিছু কিছু ক্ষেত্রে অসুবিধা হতে পারে ।আমেরিকান অ্যাক্যাডেমি অফ পেডিয়াট্রাইক্স বয়সে ওয়াকারের ব্যবহারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে।তারা বলেছে এতে শিশুর মারাত্মক আঘাত পাওয়ার সম্ভাবনা রয়েছে সন্তান জন্মের কিছুদিন পরে কর্মজীবী মায়েদের কাজে ব্যস্ত হয়ে যেতে হয় এতে কি কোন ক্ষতি হতে পারে?

জন্মের পর প্রথম চার-পাঁচ মাসের মধ্যে মায়ের সংশ্লেষণের নিবন্ধন তৈরি হয় সাধারণভাবে এবং পরিবারের সদস্যরা তার খাওয়াবো। শারীরিক অন্যান্য সুবিধা অসুবিধাগুলো কে বেশি দৃষ্টিদান কিন্তু একটি শিশুর শারীরিক চাহিদা অনুযায়ী তার মানসিক চাহিদা পূরণ হওয়া সমান গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় সন্তানের মানসিক বিকাশ সঠিকভাবে হতে পারে।

অতএব মায়েরা যদি সন্তানের পরিচর্যা নিজের হাতে করেন সেটা সবচেয়ে ভালো কারণ যখন তোমাকে কাছে পেতে। থাকে তার এক ধরনের বিশ্বাস তৈরি হয় যা তাঁর মধ্যে এক গভীর নিরাপত্তা বৃষ্টি করে আর বিশ্বাস একবার তৈরি হয়ে গেলে। চা আত্মনির্ভরশীল হয়ে ওঠে যে কারো সাথে সহজে মিশতে পারে বংশ উদ্যমে এগিয়ে যেতে পারে।

সাধারণভাবে মা বাবারা সন্তানের মানসিক বিকাশের বিষয়ে সচেতন থাকেন না তখন বুঝতে শুরু করেছেন তার সন্তান হয়তো বয়সের তুলনায় পিছিয়ে পড়েছে ।আসলে জন্মের পর থেকে পাঁচ বছর গুরুত্বপূর্ণ সময় সময়ের মধ্যে তার মস্তিষ্ক দ্রুত বিকাশ লাভ করে ।একজন প্রাপ্তবয়স্ক মানুষের মস্তিষ্কের তুলনায় একটি শিশু মাত্র 30 শতাংশ জল নিয়ে জন্মায় অথচ প্রথম তিন বছরে হয় 85 পার্সেন্টের বছর বয়সের মধ্যে মস্তিষ্কের অধিকাংশ শিশুর বিকাশ সম্পন্ন হয়ে যায়। এসময় জীবন সম্পর্কে শিশুটির মৌলিক দৃষ্টিভঙ্গির মূল ভিত্তি তৈরি হয়ে যায় এ সময় যদি সঠিক যত্ন ও দিকনির্দেশনা পায় তাহলে সেটা নির্ধারণ করে দেবে ভবিষ্যতে কতদূর যেতে পারবে। অথবা সন্তানের স্বাভাবিক বিকাশের দায়িত্ব অনেক বেশী তাকে কোয়ালিটি সময় দিতে হবে মনোযোগ দিতে হবে রাজি প্রকাশের পাশাপাশি মানসিক বিকাশ ঠিকমত হলে সন্তান একজন ক্ষুদ্র মানুষ হিসেবে গড়ে উঠতে পারবে।

SCAN TO VIEW

OUR OFFICES